শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
তাহেরপুর পৌরসভা হাটে জবাইকৃত অসুস্থ গরুর মাংসসহ আটক ১

তাহেরপুর পৌরসভা হাটে জবাইকৃত অসুস্থ গরুর মাংসসহ আটক ১

আলিম সরদার বাগমারা প্রতিনিধি : রাজশাহীর বাগমারার তাহেরপুর পৌরসভার হাট-বাজারে কোন ধরনের পরীক্ষা নিরীক্ষা ছাড়াই অসুস্থ বা মরা গবাদি পশু জবাই করা হচ্ছে।

এ মাংস সাধারণ মানুষ খেয়ে বিভিন্ন রোগের আক্রান্ত হচ্ছে। আজ সোমবার তাহেরপুর হাটে অসুস্থ গরুর মাংস বিক্রি হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে বাগমরা থানা পুলিশ অভিযান চালায়।

পরে পুলিশের উপস্থিতি টের পেয়ে তাহেরপুর পৌরসভার জামলই এলাকার সোলেইমান কসাইয়ের ছেলে রফিক কসাই মাংস ফেলে পালিয়ে যায়। এ সময় তার ছোট ভাইকে মাংসসহ আটক করা হয়। এবং আটককৃত কসাইকে জবাইকৃত অসুস্থ গরুর মাংসসহ তাহেরপুর পুলিশ ক্যাস্পে নিয়ে আসা হয়।

তবে ক্যাস্পের এ এসআই রফিক জানান, মাংসসহ তাকে ভ্র্যামমাণ আদালতে তুলা হবে। উল্লেখ্য,তাহেরপুর পৌরসভার হাটবারে কসাইরা অসুস্ত গরু-ছাগল জবাই করে মাংস বিক্রি করার অভিযোগ রয়েছে।

সব গরু ছাগলের অধিকাংশ অসুস্থ এসব পশু রাতের অন্ধকারে লোকচক্ষুর অন্তরালে জবাই করে সকালে বাজারে উচ্চমূল্যে বিক্রি করেন।

কিন্তু প্রতিটি পশুর স্বাস্থ্য পরীক্ষার দায়িত্ব উপজেলা প্রাণিসম্পদ অফিস ও তাহেরপুর পৗরসভার। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা করা হয় না হাট-বাজারে।

যত্রতত্রে ও সনদ ছাড়াই পশু জবাই শাস্তি যোগ্য অপরাধ। এ অপরাধ পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রন বিল-২০১১ নামের নতুন আইন করা হয়।

কেউ এই আইন অমান্য করলে অনুর্ধ্ব এক বছর বিনাশ্রম কারাদন্ড বা নুন্যতম ৫ হাজার থেকে ২৫ হাজার টাকা আর্থিক দন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন।

 অথচ এ আইন বাস্তবায়নে তাহেরপুর পৌর কতৃপক্ষের কোন উদ্যোগ নেই। এ বিষয়ে পৌর কতৃপক্ষের উদাসীনতায় কসাইরা তাদের ইচ্ছেমত পশু জবাই করে চলছেন।

মতিহার বার্তা ডট কম  ১৭ জুন  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply